Tesla Showroom India: অবশেষে ভারতের গাড়ির বাজারে ঢুকছে টেসলা। সম্প্রতি ‘X’ (পূর্বতন টুইটার)-এ নতুন অ্যাকাউন্ট থেকে 'coming soon' টিজার দিয়েছে সংস্থা। আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, মুম্বইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সে আগামী ১৫ জুলাই টেসলা তাদের প্রথম শোরুম চালু করতে চলেছে। এই শোরুমকে ‘টেসলা এক্সপিরিয়েন্স সেন্টার’ বলা হচ্ছে। প্রথমে ভিআইপি ও বিজনেস পার্টনারদের জন্যই শোরুম চালু হবে। সপ্তাহখানেক পরে সাধারণ মানুষের জন্যও শোরুম খোলা হতে পারে বলে মনে করা হচ্ছে।
এই সেন্টারে গিয়ে গ্রাহকরা টেসলার বিভিন্ন মডেল, দাম এবং নিজের গাড়ি কনফিগার করাতে পাবেন। আগামী সপ্তাহ থেকেই অর্ডার নেওয়া শুরু হতে পারে।
ভারতে টেসলার প্রবেশ নিয়ে বহুদিন ধরেই জল্পনা ছিল। আমদানি শুল্ক নিয়ে সরকার ও সংস্থার মধ্যে দীর্ঘ আলোচনাতেই পুরো বিষয়টি থমকে ছিল। সম্প্রতি ইলন মাস্কের ভারত সফরও বাতিল হয়ে যায়। তবে অবশেষে টেসলা ভারতে ব্যবসা শুরু করতে চলেছে।
টেসলার জানিয়েছে, তারা আপাতত ভারতে উৎপাদন নয়, বরং আমদানিতেই জোর দিচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সংস্থাটি প্রায় ১ মিলিয়ন ডলার অঙ্কের গাড়ি, চার্জার এবং আনুষঙ্গিক সামগ্রী আমদানি করেছে। এর অধিকাংশই এসেছে চিন ও আমেরিকা থেকে। এর মধ্যে রয়েছে ছ’টি Model Y SUV। এর মধ্যে পাঁচটির দাম $32,500। একটি লং-রেঞ্জ মডেলও আছে। দাম $46,000।
তবে ভারতে সম্পূর্ণ তৈরি গাড়ির উপর প্রায় ৭০ শতাংশ আমদানি শুল্ক বসানো হয়। এর ফলে মার্কিন মুলুকে টেসলা উচ্চমধ্যবিত্তদের নাগালে থাকলেও, এদেশে কর চাপার পর তা আর উচ্চ মধ্যবিত্তের বাজেটে থাকবে না। ধনী ব্যক্তিদের লাক্সারি কারের রেঞ্জেই পড়বে। সেই সেগমেন্টে আবার মার্সিডিজ, বিএমডব্লিউ, অডির চাহিদাই বেশি। সেই ক্রেতাদের কি টেসলা টানতে পারবে? সময়ই তার উত্তর দেবে।
অবশ্য ভারতে ক্রমেই ইলেকট্রিক গাড়ির বাজার বাড়ছে। তবে তাতেও বড় লাক্সারি ব্র্যান্ডগুলি প্রবেশ করতে শুরু করেছে। ফলে টেসলা ভারতে সেই ব্য়াজ ভ্যালু বানাতে পারবে কিনা, তা সত্যিই ভাবনার বিষয় বটে।
উল্লেখ্য, টেসলা গত কয়েক মাস ধরে কর্মীও নিয়োগ করছে। ভারতে স্টোর ম্যানেজার, সার্ভিস কর্মী, সেলস এক্সিকিউটিভ নিয়োগ করা হয়েছে। পাশাপাশি, সাপ্লাই চেইন ইঞ্জিনিয়ার ও কার অপারেটর নিয়োগের পরিকল্পনাও চলছে। ফলে বেশ কিছু ভাল চাকরি যে হচ্ছে, তাই নিয়ে কোনও সন্দেহ নেই।